আইসিসি ওডিআই বিশ্বকাপে সরাসরি খেলবে টাইগাররা

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৬, ২০২২ সময়ঃ ৮:৪১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৪১ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

শ্রীলঙ্কার মতো বড় আফগানিস্তানের বিপক্ষে পরাজিত! এতেই ভাগ্য সহায় হয়েছে বাংলাদেশের। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ নিশ্চিত হলো টাইগার বাহিনীর। সমীকরণে মিলে শ্রীলঙ্কার পরাজয়ে এ সুযোগ পেল বাংলাদেশ। তা ছাড়া বাংলাদেশের সরাসরি খেলার সুযোগ প্রায় অবধারিতই ছিল। শুধু শ্রীলঙ্কার পরাজয়ে একটু আগেই নিশ্চিত হলো সে সুযোগ।

গতকাল শুক্রবার শ্রীলঙ্কার পাল্লেকেলে স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ৬০ রানে হারায় আফগানিস্তান। এতে পয়েন্ট তালিকার আটে ওঠার সুযোগ নষ্ট হয় লঙ্কানদের। পাশাপাশি ভালো অবস্থান তৈরি হয় আফগানিস্তানের। তাতে বাংলাদেশেরও ‘কইয়ের তেলে কই ভাজা’ হয়ে যায়। অর্থাৎ, পরবর্তী ম্যাচ খেলা ছাড়াই ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত হয়।

২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর অনুষ্ঠিত হবে ভারতে। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) নিয়ম অনুযায়ী শীর্ষ ৮ র‍্যাঙ্কিংয়ে যারা থাকবে তারা সরাসরি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ খেলবে। এর বাইরে পাঁচটি দল বাছাই পর্ব খেলবে। সেখান থেকে দুই দল মূলপর্বে খেলার সুযোগ পাবে। এই ১০ দল নিয়ে হবে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ।

স্বাগতিক হিসেবে ভারত খেলবে মূলপর্বে। এর বাইরে মূলপর্বে সরাসরি খেলবে—ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও বাংলাদেশ। আর একটি ওয়ানডে ম্যাচ জিতলে সাত নম্বর দল হিসেবে নাম লেখাবে আফগানিস্তান।

এ ছাড়া শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার সামনে সুযোগ রয়েছে সেরা আটে ঢোকার। সেক্ষেত্রে বাকি সব ম্যাচ জেতার পাশাপাশি অন্যান্য দলের ফলাফলও তাদের পক্ষে থাকতে হবে।

এদিকে, দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সরাসরি অংশগ্রহণ প্রায় অনিশ্চিত। মূলপর্বে খেলার আগে তাঁদেরকে বাছাই পর্ব পাড়ি দিতে হতে পারে।

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G